দোয়া পাঠ:১

১। 
ক্ষমা প্রার্থনা 
[ সূরা বাকারা, ২ : ২৮৫ ]
غُفْرَانَكَ رَبَّنَا وَاِلَيْكَ الْمَصِيْرُ ۞
হে আমাদের রব! আমরা 
আপনারই ক্ষমা প্রার্থনা করি,
আর আপনার দিকেই প্রত্যাবর্তনস্থল।

২।
ক্ষমা এবং জাহান্নাম হতে মুক্তি চাওয়া
 [ সূরা আল-ইমরান, ৩ : ১৬ ]

رَبَّنَاۤ اِنَّنَاۤ اٰمَنَّا فَاغْفِرْلَنَا ذُنُوْبَنَا وَقِنَا عَذَابَ النَّارِ ۞
হে আমাদের রব, নিশ্চয় আমরা ঈমান
 আনলাম। অতএব, আমাদের পাপসমূহ
 ক্ষমা করুন এবং আমাদেরকে আগুনের 
আযাব থেকে রক্ষা করুন।

৩।
ক্ষমা, একনিষ্ঠতা এবং বিজয় প্রার্থনা 
[ সূরা আল-ইমরান, ৩ : ১৪৭ ]

رَبَّنَا اغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَاِسْرَافَنَا فِىْۤ اَمْرِنَا
 وَثَبِّتْ اَقْدَامَنَا وَانْصُرْنَا عَلَى الْقَوْمِ الْكٰفِرِيْنَ 
হে আমাদের রব, আমাদের পাপ ও
 আমাদের কর্মে আমাদের সীমালঙঘন 
ক্ষমা করুন এবং আমাদের দৃঢ়পদ রাখুন,
আর কাফির কওমের উপর আমাদেরকে
 সাহায্য করুন।

৪।
গুনাহ এবং ত্রুটি-বিচ্যুতি হতে ক্ষমা চাওয়া
 [ সূরা আল-ইমরান, ৩ : ১৯১-১৯৪ ]

رَبَّنَا مَا خَلَقْتَ هٰذَا بَاطِلًاسُبْحٰنَكَ فَقِنَا عَذَابَ النَّارِ
 ۞ رَبَّنَاۤ اِنَّكَ مَنْ تُدْخِلِ النَّارَ فَقَدْ اَخْزَيْتَهٗ وَمَا لِلظّٰلِمِيْنَ مِنْ اَنْصَارٍ
 ۞ رَبَّنَا فَاغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَكَفِّرْ عَنَّا سَيِّاٰتِنَا وَتَوَفَّنَا مَعَ الْاَبْرَارِ
 ۞ رَبَّنَا وَاٰتِنَا مَا وَعَدْتَّنَا عَلٰى رُسُلِكَ وَلَا تُخْزِنَا يَوْمَ الْقِيٰمَةِ اِنَّكَ لَا تُخْلِفُ الْمِيْعَادَ ۞

হে আমাদের প্রতিপালক! তুমি এ নিরর্থক সৃষ্টি করনি।
 তুমি পবিত্র। তুমি আমাদেরকে আগুনের শাস্তি 
থেকে রক্ষা কর। হে আমাদের প্রতিপালক! তুমি 
যাকে দোযখে প্রবেশ করাবে, তাকে নিশ্চয় লাঞ্ছিত 
করবে। আর অত্যাচারীদের জন্য কোন সাহায্যকারী
 নেই। হে আমাদের রব আমাদের গুনাহসমূহ ক্ষমা 
করুন এবং বিদূরিত করুন আমাদের ত্রুটি-বিচ্যুতি,
 আর আমাদেরকে মৃত্যু দিন নেককারদের সাথে। 
হে আমাদের রব, আর আপনি আমাদেরকে তা 
প্রদান করুন যার ওয়াদা আপনি আমাদেরকে 
দিয়েছেন আপনার রাসূলগণের মাধ্যমে। আর 
কিয়ামতের দিনে আপনি আমাদেরকে অপমান 
করবেন না। নিশ্চয় আপনি অঙ্গীকার ভঙ্গ করেন না।

৫।
দু'আ: পাপ করার পর ক্ষমা প্রার্থনা 
[ সূরা ‘আরাফ, ৭ : ২৩ ]

رَبَّنَا ظَلَمْنَاۤ اَنْفُسَنَا وَاِنْ لَّمْ تَغْفِرْ لَنَا
 وَتَرْحَمْنَا لَنَكُوْنَنَّ مِنَ الْخٰسِرِيْنَ 
হে আমাদের রব, আমরা নিজদের
 উপর যুলম করেছি। আর যদি আপনি 
আমাদেরকে ক্ষমা না করেন এবং 
আমাদেরকে দয়া না করেন তবে 
অবশ্যই আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব।

৬।
 ক্ষমা এবং রহমত প্রার্থনা 
[ সূরা ‘আরাফ, ৭ : ১৫১ ]

رَبِّ اغْفِرْلِىْ وَلِاَخِىْ وَاَدْخِلْنَا
 فِىْ رَحْمَتِكَ وَاَنْتَ اَرْحَمُ الرّٰحِمِيْنَ ۞

আমার রব, ক্ষমা করুন আমাকে ও 
আমার ভাইকে এবং আপনার রহমতে
 আমাদের প্রবেশ করান। আর আপনিই 
রহমকারীদের মধ্যে শ্রেষ্ঠ।

৭।

 ক্ষমা, অনুগ্রহ এবং দুনিয়া ও আখিরাতে 
কল্যাণ প্রার্থনা [ সূরা ‘আরাফ, ৭ : ১৫৫-১৫৬ ]

اَنْتَ وَلِيُّنَا فَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا وَاَنْتَ خَيْرُ الْغٰفِرِيْنَ 
 وَاكْتُبْ لَنَا فِىْ هٰذِهِ الدُّنْيَا حَسَنَةً وَّفِى الْاٰخِرَةِ اِنَّا هُدْنَاۤ اِلَيْكَ 
আপনি আমাদের অভিভাবক। 
সুতরাং আপনি আমাদেরকে ক্ষমা করুন,
 এবং আমাদের প্রতি অনুগ্রহ করুন, 
আপনিইতো উত্তম ক্ষমাশীল। আর
 আমাদের জন্য এ দুনিয়াতে ও 
আখিরাতে কল্যাণ লিখে দিন। 
নিশ্চয় আমরা আপনার দিকে 
প্রত্যাবর্তন করেছি।

৮।
ক্ষমা এবং রহমত প্রার্থনা
[ সূরা মু’মিনুন, ২৩ : ১০৯ ]

رَبَّنَاۤ اٰمَنَّا فَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا وَاَنْتَ خَيْرُ الرّٰاحِمِيْنَ ۞
হে আমাদের রব, আমরা ঈমান 
এনেছি, অতএব আমাদেরকে 
ক্ষমা ও দয়া করুন, আর আপনি 
সর্বশ্রেষ্ঠ দয়ালু।

৯।
দু'আ: ক্ষমা এবং রহমত প্রার্থনা 
[ সূরা মু’মিনুন, ২৩ : ১১৮ ]

رَبِّ اغْفِرْ وَارْحَمْ وَاَنْتَ خَيْرُ الرّٰحِمِيْنَ ۞

হে আমাদের রব, আপনি 
ক্ষমা করুন, দয়া করুন 
এবং আপনিই সর্বশ্রেষ্ঠ দয়ালু।

১০।

দু'আ: ক্ষমা প্রার্থনা 
[ সূরা নামল, ২৭ : ৪৪ ]

رَبِّ اِنِّىْ ظَلَمْتُ نَفْسِىْ وَاَسْلَمْتُ 
مَعَ سُلَيْمٰنَ لِلّٰهِ رَبِّ الْعٰلَمِيْنَ 

হে আমার রব, নিশ্চয় আমি আমার 
নিজের প্রতি যুলম করেছি। আমি
সুলাইমানের সাথে সৃষ্টিকুলের রব
আল্লাহর নিকট আত্মসমর্পণ করলাম।


১১।
দু'আ: ক্ষমা প্রার্থনা 
[ সূরা কাসাস, ২৮ : ১৬ ]

رَبِّ اِنِّىْ ظَلَمْتُ نَفْسِىْ فَاغْفِرْلِىْ 

হে আমার রব, নিশ্চয় আমি 
আমার নফসের প্রতি যুলম 
করেছি, সুতরাং আপনি 
আমাকে ক্ষমা করে দিন।

১২।
দু'আ: ক্ষমা প্রার্থনা [ সূরা কাসাস, ২৮ : ১৭ ]

رَبِّ بِمَاۤ اَنْعَمْتَ عَلَىَّ فَلَنْ اَكُوْنَ ظَهِيْرًا لِّلْمُجْرِمِيْنَ ۞

হে আমার রব, আপনি যেহেতু 
আমার প্রতি নি‘আমত দান করেন, 
তাই আমি কখনো আর 
অপরাধীদের সাহায্যকারী হব না।

১৩।
দু'আ: ক্ষমা প্রার্থনা এবং বিদ্বেষ 
হতে আশ্রয় চাওয়া
[ সূরা হাশর, ৫৯ : ১০ ]

رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِاِخْوَانِنَا الَّذِيْنَ سَبَقُوْنَا بِالْاِيْمَانِ
 وَلَا تَجْعَلْ فِىْ قُلُوْبِنَا غِلًّا لِّلَّذِيْنَ اٰمَنُوْا
 رَبَّنَاۤ اِنَّكَ رَءُوْفٌ رَّحِيْمٌ 

হে আমাদের রব, আমাদেরকে
 ও আমাদের ভাই যারা ঈমান 
নিয়ে আমাদের পূর্বে অতিক্রান্ত
হয়েছে তাদেরকে ক্ষমা করুন
এবং যারা ঈমান এনেছিল তাদের 
জন্য আমাদের অন্তরে কোন বিদ্বেষ 
রাখবেন না; হে আমাদের রব,
 নিশ্চয় আপনি দয়াবান, পরম দয়ালু।

১৪।
দু'আ: ক্ষমা প্রার্থনা 
[ সূরা নূহ্, ৭১ : ২৮ ]

رَبِّ اغْفِرْلِىْ وَلِوَالِدَىَّ وَلِمَنْ دَخَلَ بَيْتِىَ مُؤْمِنًا وَّلِلْمُؤْمِنِيْنَ وَالْمُؤْمِنٰتِ وَلَا تَزِدِ الظّٰلِمِيْنَ اِلَّا تَبَارًا ۞

হে আমার রব! আমাকে, 
আমার পিতা-মাতাকে, 
যে আমার ঘরে ঈমানদার
 হয়ে প্রবেশ করবে তাকে 
এবং মুমিন নারী-পুরুষকে 
ক্ষমা করুন এবং ধ্বংস ছাড়া 
আপনি যালিমদের আর
 কিছুই বাড়িয়ে দেবেন না।

পারিবারিক দোয়া

১৫।
দু'আ: সুসন্তান লাভের জন্য দু'আ 
[  সূরা আল-ইমরান, ৩ :  ৩৮ ]

رَبِّ هَبْ لِىْ مِنْ لَّدُنْكَ ذُرِّيَّةً
 طَيِّبَةً اِنَّكَ سَمِيْعُ الدُّعَآءِ 

হে আমর রব, আমাকে 
আপনার পক্ষ থেকে উত্তম
সন্তান দান করুন, নিশ্চয়ই
আপনি প্রার্থনা শ্রবণকারী।

১৬।
পিতামাতার জন্য দু'আ 
[ সূরা বানী ইসরাইল, ১৭ :  ২৪ ]

رَبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيٰنِىْ صَغِيْرًا 

হে আমার রব, তাদের প্রতি 
দয়া করুন যেভাবে শৈশবে 
তারা আমাকে লালন-পালন 
করেছেন।

১৭।
সন্তান লাভের দু'আ 
[ সূরা আম্বিয়া, ২১ : ৮৯ ]

رَبِّ لَا تَذَرْنِىْ فَرْدًا وَّاَنْتَ خَيْرُ الْوٰرِثِيْنَ ۞

হে আমার রব! আমাকে একা 
(সন্তানহীন করে) রেখো না,
তুমি তো শ্রেষ্ঠ মালিকানার
অধিকারী।

১৯।
দু'আ: নেককার স্ত্রী ও সন্তান 
লাভের দু'আ
[ সূরা ফুরকান, ২৫ : ৭৪ ]

رَبَّنَا هَبْ لَنَا مِنْ اَزْوَاجِنَا وَذُرِّيّٰتِنَا 
قُرَّةَ اَعْيُنٍ وَّاجْعَلْنَا لِلْمُتَّقِيْنَ اِمَامًا 

হে আমাদের রব, আপনি 
আমাদেরকে এমন স্ত্রী ও
 সন্তানাদি দান করুন যারা
 আমাদের চক্ষু শীতল 
করবে। আর আপনি 
আমাদেরকে মুত্তাকীদের 
নেতা বানিয়ে দিন।

২০।
সুসন্তান লাভের জন্য দু’আ 
[ সূরা সাফফাত, ৩৭ : ১০০ ]

رَبِّ هَبْ لِىْ مِنَ الصّٰلِحِيْنَ 

হে আমার রব, আমাকে 
সৎকর্মশীল সন্তান দান করুন।

Previous Post Next Post

Contact Form